IELTS কি ও কেন বিস্তারিত।

 IELTS কী এবং কেন? 

IELTS হল, 

I = International (আন্তর্জাতিক)

E = English (ইংরেজি) 

L = Language (ভাষা)

T = Testing (পরীক্ষণ)

S = System (পদ্ধতি) 


সুতরাং যে আন্তর্জাতিক পরীক্ষা পদ্ধতির মাধ্যমে আপনার ইংরেজি ভাষার দক্ষতা যাচাই করা হয় সেটাকেই সংক্ষেপে IELTS বলা হয়। IELTS কে আমরা 'আইয়েল্টস' হিসেবে উচ্চারণ করে থাকি। 

IELTS কয় প্রকার? 

দুই প্রকার: 

1. Academic IELTS 

2. GT( General Training) IELTS 

👉Academic IELTS কাদের জন্য? 

যারা বিদেশে লেখা-পড়া করতে যেতে চায় তারা Academic IELTS এ অংশ নেয়। তারমানে এই ভার্সনটি স্টুডেন্টদের জন্য। 

👉GT IELTS কাদের জন্য? 

যারা কোন English Spoken Country যেমন কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকা কিংবা যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস করতে (Immigration) অথবা জব ভিসায় যেতে চায় তারা GT IELTS এ অংশ নেয়। 

👉IELTS কোন কোন বিষয়ের উপর পরীক্ষা নেয়? 

Listening, Speaking, Reading এবং Writing এই চারটি বিষয়ের উপর IELTS পরীক্ষা হয়ে থাকে। এগুলো IELTS এর ভাষায় Module বলা হয়। যেমন Reading module এ তোমার স্কোর কত ছিল? 

👉IELTS এর মার্কস কিভাবে প্রদান করা হয়? 

IELTS কোনো মার্কস নেই! আছে ব্যান্ড স্কোর। অর্থাৎ IELTS এ আপনি যে মার্কস পান তাকে বলা হয় ব্যান্ড স্কোর। এক্ষেত্রে, 0-9 এর মধ্যে ব্যান্ডস্কোর প্রদান করা হয়। 

এখন প্রশ্ন হল কিভাবে এই ব্যান্ড স্কোর সাজানো হয়? 

Listening: 0-9

Speaking: 0-9

Reading: 0-9

Writing: 0-9

ধরুন, আপনি লিসনিং পরীক্ষায় 0-9 এর মধ্যে পেলেন 7; স্পিকিং পরীক্ষায় পেলেন 7; রিডিং এ 6.5 এবং রাইটিং এ পেলেন 6.5! তাহলে আপনি ওভারঅল কত ব্যান্ড স্কোর পাবেন? 

প্রথমে সবগুলোকে যোগ করবে। 7+7+6.5+6.5 = 27। এখন এই 27 কে চারটি মডিউলের 4 দিয়ে ভাগ করবে। তাহলে ভাগ করার পর আপনি পাচ্ছেন 6.75। মজার ব্যাপার হল 6.75 পেলে আপনাকে কিন্তু 7 দিয়ে দিবে ! 

সবাই কি IELTS পরীক্ষার অংশ নিতে পারে?  যেহেতু এটি একটি ল্যাংগুয়েজ টেস্ট, তাই সবাই অংশ নিয়ে তার ভাষাগত  দক্ষতা যাচাই করে নিতে পারে। তবে যিনি পরীক্ষা দিবেন তার কমপক্ষে ১৬ বছর হতে হবে।

Previous Post Next Post