IELTS প্রস্তুতির ক্ষেত্রে কি Grammar কাজে লাগবে?

 IELTS প্রস্তুতির ক্ষেত্রে কি Grammar কাজে লাগবে?

আমাদের অনেকের ধারণা থাকে যে, IELTS এর জন্য মনে হয় বিশাল গ্রামারের ধারণা থাকা লাগবে। আসলে কিছু বেসিক টপিক আছে যেগুলো IELTS এর প্রস্তুতির ক্ষেত্রে যথেষ্ট। যেমন: Tense, Parts of Speech, Voice, Linking Words, Clause, Phrase, Sentence Structure. মূলত Writing & Speaking-এ গ্রামারটা দেখা হয়। তবে Writing এর ক্ষেত্রে Sentence Structure(Complex, Compound) টা বেশি দেখা হয়। যারা নিজে নিজে IELTS এর জন্য প্রস্তুতি নিচ্ছেন কিন্তু গ্রামারের কোন কোন টপিক পড়বেন বুঝতে পারছেন না তাদের জন্য এই লেখাটা। এটা ফলো করতে পারলে আর কিছু লাগবে না তবে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। 

★ যে বিষয়গুলো আগে পড়বেন:

1. BE VERB.

2. TENSE and Voice (Active থেকে passive এবং Passive থেকে Active এগুলো শিখতে হবে না। শুধু Active/Passive এর বাক্যগুলো বুঝতে শিখলেই চলবে। Voice এর Basic Idea থাকলেই যথেষ্ট।  

4. Article, Preposition, Punctuation,  Infinitive, Gerund, Linking Word এগুলো ছাড়া বাক্য সঠিকভাবে লেখা সম্ভব না৷ তবে Preposition এর ক্ষেত্রে একেবারে গভীর নলেজ না থাকলেও চলবে৷ Basic Idea থাকলেই যথেষ্ট। 

5. Simple, Complex, Compound, Clause, Conditionals এগুলো বড় বাক্য লেখার জন্য  লাগবে।  

আমরা আমাদের ক্লাস পরীক্ষায় পাশ করার জন্য যেভাবে Preposition এর ব্যতিক্রম নিয়ম, Voice Change, Transformation of Sentence শিখেছি, এগুলো না-শিখে এগুলোর Basic Idea দিয়ে প্রয়োগসহ শিখলেই যথেষ্ট। 

৩০ দিনের একটা মোটামুটি প্ল্যান করতে পারেন।

Be verb- ২ দিন

Tense এর স্ট্রাকচার- ৩ দিন

Voice এর শুধুমাত্র Passive Sense- ২ দিন

Simple, Complex- ৪ দিন

Compound, Conditional- ৩ দিন

Clause- ২ দিন

Article- ২ দিন

Preposition- ৪ দিন

Gerund- ২ দিন

Infinitive- ২ দিন

Punctuation- ২ দিন

Linking Word- ২ দিন  

গ্রামারের জন্য ৩০ দিনের টার্গেট করতে পারেন, রেগুলার ১/২ঘন্টা গ্রামার পড়লেই ইনশাআল্লাহ ৩০ দিনে একটা লেভেলে যেতে পারবেন৷ তবে গ্রামার শেখার শেষ নেই৷ এটা মোটামুটি একটা প্ল্যান।


Previous Post Next Post