IELTS কি?

 ★ IELTS কী?

The International English Language Testing System (IELTS) হল ইংরেজি ভাষার দক্ষতা যাচাই করার একটা পরীক্ষা। এই পরীক্ষা মূলত ইংরেজি দক্ষতা যাচাইয়ের বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পরীক্ষা যেটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটা ভাষা সেন্টারের তৈরি। বিশ্বব্যাপী এই পরীক্ষাটি Brithish Council এবং IDP থেকে নিতে পারে। কিন্তু প্রশ্ন সেট করা হয়ে থাকে ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ কর্তৃপক্ষ দ্বারা। 



এই পরীক্ষা পদ্ধতি মূলত দুই রকমের- 

1) IELTS Academic এবং 

2) IELTS General Test। 

আপনি যদি উচ্চশিক্ষার উদ্দেশ্যে বিদেশযাত্রা করতে চান, তাহলে আপনাকে Academic IELTS দিতে হবে। তাছাড়া অন্য কোনও উদ্দেশ্য (যেমন- চাকুরী/ব্যবসা/ইমিগ্রেশন ইত্যাদি) বিদেশযাত্রা করতে চাইলে আপনাকে General IELTS দিতে হবে। এই দুইটি পদ্ধতির মধ্যে পার্থক্য যৎসামান্যই। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলতে পারি একাডেমিক-এর তুলনায় জেনারেল পরীক্ষার ব্যাপ্তি একটু বেশি। আর ঢাকায় সাধারণত প্রতি মাসেই ৩-৪টার মতো পরীক্ষার তারিখ থাকে। কিন্তু ঢাকার বাইরে মাসে ১/২টা পরীক্ষার তারিখ থাকে। পরীক্ষা দিতে ২২৫৫০ টাকা আর পাসপোর্ট (ক্ষেত্রবিশেষে এনআইডি দিয়েও হয়) লাগে। রেজাল্ট পেতে সময় লাগে ১৩ দিন।

★ আপনি কেন IELTS পরীক্ষা দিবেন?

সম্প্রতি আমাদের দেশ থেকে অনেকেই বিদেশে উচ্চশিক্ষা কিংবা উন্নত জীবনযাপনের জন্য পাড়ি জমাচ্ছেন। এদের অনেকেই স্নাতক, স্নাতকোত্তর অথবা Phd করতে যান। সুতরাং, আপনি বাইরের দেশে পড়াশোনা করতে চাইলে, আপনি যে ইংরেজিতে পড়াশোনা/কথোপকথন করতে পারবেন তার একটা দলিলপত্র থাকতে হয়। সেই দক্ষতা প্রমাণ করতেই IELTS স্কোর লাগে। আর আমেরিকার কিছু বিশ্ববিদ্যালয় বাদে সারা বিশ্বে IELTS সমাদৃত। এমনকি কিছু প্রগ্রামে IELTS না-চাইলেও ভিসা অফিস এর রিকয়ারমেন্টে IELTS থাকে। এছাড়া উন্নত দেশগুলোতে মাইগ্রেশান করতে চাইলেও IELTS স্কোর থাকতে হয়। সুতরাং বুঝতেই পারছেন কেন আপনাকে IELTS পরীক্ষা দিতে হবে এবং স্কোর থাকা লাগবে!! এই আর্টিকেলের বাকি অংশে Academic IELTS নিয়ে আলোচনা করা হবে।

★ বিদেশে উচ্চশিক্ষার জন্য কখন আপনার IELTS প্রস্তুতি শুরু করা উচিত?

অনেকেই প্রশ্ন করে থাকেন ভাই, আমি তো এখন প্রথম/দ্বিতীয় বর্ষে আছি, এখন থেকেই কি আমার প্রস্তুতি শুরু করা উচিত? আমি প্রথমেই বলেছি, IELTS হচ্ছে ইংরেজি দক্ষতা যাচাইয়ের পরীক্ষা। সুতরাং, আপনি প্রথম/দ্বিতীয় বর্ষ থেকে IELTS এর মূল প্রস্তুতি শুরু না-করলেও ইংরেজির দক্ষতা অর্জন শুরু করা উচিত। কারণ হঠাৎ করেই একটা ভাষার দক্ষতা অর্জন করা যায় না। চেষ্টা করলে হতাশ হবার সম্ভবনা বেশি। কারণ এটা একটা চলমান প্রক্রিয়া। যদিও বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ বিষয়গুলো আমরা ইংরেজিতে পড়ি, কিন্তু বাংলিশ-এর চক্কর থেকে বেরিয়ে স্ট্যান্ডার্ড ইংলিশে অভ্যস্থ হতে চাইলে আগে থেকেই শুরু করা উচিত।


Previous Post Next Post